বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

নাফিসার নানা রং

নানা কাজের কাজি তিনি। ক্যাম্পাসের বিভিন্ন ক্লাব তো বটেই, যুক্ত আছেন সামাজিক ও স্বেচ্ছাসেবী নানা সংগঠনের সঙ্গে। নাম তাঁর সৈয়দা নাফিসা নাওয়াল। অর্থনীতি বিভাগে তৃতীয় বর্ষে পড়ছেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে (এইউডব্লিউ)।
‘কাজের সঙ্গে কী সম্পর্ক, তা জানি না। আমি চাই সফলভাবে সব কাজ করতে’—হাসিতে বিনয় মিশিয়ে বলেন নাফিসা। সম্প্রতি এইউডব্লিউতে অনুষ্ঠিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২০০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে হয়ে যাওয়া এইউডব্লিউ জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন আয়োজনের কান্ডারি তিনি। আয়োজন সম্পর্কে এইউডব্লিউ মুনের সভাপতি নাফিসা বলেন, ‘এই আয়োজন সফল করাটা আমাদের ক্লাবের জন্য ছিল বিশাল চ্যালেঞ্জ। সম্মেলনে আমি মহাসচিব হিসেবে ছিলাম। জাতিসংঘের আদলে ওই সম্মেলনে প্রতিনিধিদের বিভিন্ন বিষয়ে বিতর্ক, সমস্যার সমাধান, সিদ্ধান্ত গ্রহণ—সব মিলে আমি যেন জাতিসংঘের মূল অধিবেশনের উত্তাপ অনুভব করেছি।’
এ ছাড়া নাফিসা যুক্ত আছেন এইউডব্লিউ বিতর্ক ক্লাবের সঙ্গে, দায়িত্ব পালন করছেন যোগাযোগ সম্পাদক হিসেবে। এ ক্লাবের হয়ে অংশ নিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি), নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায়। এর বাইরে বিশ্ববিদ্যালয় সমন্বয়ক হিসেবে যুক্ত আছেন সামাজিক ব্যবসায় সংগঠন সোশ্যাল বিজনেস ইয়ুথ অ্যাসোসিয়েশন গ্লোবালের সঙ্গে। এ সংগঠনের হয়ে ‘সোশ্যাল বিজনেস ইনোভেশন ২০১৫’ শিরোনামে সামাজিক ব্যবসা নিয়ে আঞ্চলিক আইডিয়া প্রতিযোগিতাও আয়োজন করেছিলেন চট্টগ্রামে। বিশ্ববিদ্যালয়ের ক্লাব বা সংগঠনের বাইরে লেখক ও তথ্য সংগ্রাহক হিসেবে বিভিন্ন সময় যুক্ত থাকেন বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ম্যাগাজিন ও গবেষণাপত্রের সঙ্গে।
শুরুতে যেমনটি বলছিলাম, ক্যাম্পাসের বিভিন্ন ক্লাব তো বটেই, যুক্ত আছেন সামাজিক ও স্বেচ্ছাসেবী নানা সংগঠনের সঙ্গেও। যেমন স্বেচ্ছাসেবী সংগঠন জাগো ফাউন্ডেশনের হয়ে বস্তিবাসী শিশুদের স্বাস্থ্য ও শিক্ষা নিয়ে একটি গবেষণা কাজে অংশ নিয়েছিলেন। এ ছাড়া ৪০ জন ছিন্নমূল শিশুকে অক্ষরজ্ঞান দিতে ছয়জনের একটি দলে দলনেতা হিসেবে কাজ করেছেন। যুক্ত আছেন জাগোর ‘ভলান্টিয়ার ফর বাংলাদেশ’-এর সঙ্গে।
ইন্টার্ন হিসেবে কাজ করেছেন ইউনূস সেন্টারে। কাজের অভিজ্ঞতা জানাতে গিয়ে নাফিসা বলেন, ‘২০১৪ সালে ইউনূস সেন্টার আয়োজিত সামাজিক ব্যবসায় দিবস ছিল আমার জন্য অনন্য একটি দিন। সম্মেলনে অংশ নেওয়া দেশি-বিদেশি বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকার কর্মীসহ বিশেষ অতিথিদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলার সুযোগ পেয়েছি।’
শুধু কথা শুনেই নয়, শিখেছেন সামাজিক ব্যবসার নানা দিক সম্পর্কে। তাই তিনি এমন একটি সামাজিক ব্যবসা দাঁড় করাতে চান, যার মাধ্যমে ঢাকার বস্তিবাসী নারীদের ক্ষমতায়ন হবে।
আর যে স্বপ্নটা ছোটবেলা থেকেই লালন করেন, সেটা নাহয় তাঁর মুখেই শুনি—‘আমি বাংলাদেশের পক্ষ থেকে জাতিসংঘ অধিবেশনে প্রতিনিধিত্ব করতে চাই।’ জানান নাফিসা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^