বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৫

পেশা নির্বাচনের স্বাধীনতা

পেশা হিসেবে বাজারজাতকরণ কেমন, মেয়েদের কী কী চ্যালেঞ্জ নিতে হয়—এই পেশায় এমন কিছু বাস্তব অভিজ্ঞতা বিনিময়ের উদ্দেশ্যে আয়োজন করা হয় ‘উইমেন মার্কেটারস ডে’। ৩০ এপ্রিল এর আয়োজন করে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার।
দেশসেরা প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন উইমেন মার্কেটারস ডেতে। তাঁদের সঙ্গে নিজেদের কর্মজীবনের বাস্তব অভিজ্ঞতা বিনিময় করেন নিজ নিজ ক্ষেত্রে সফল ব্যক্তিত্বরা। এঁদের মধ্যে ছিলেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা সেলিমা আহমদ। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অ্যাডকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গীতিআরা সাফিয়া চৌধুরী, সিমা বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জারিফ তামান্না মতিন, র্যাংগস প্রোপার্টিজের জেনারেল ম্যানেজার (সেলস, মার্কেটিং ও কাস্টমার সার্ভিস) ফারজানা খান এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম রিজওয়ান খান।
নিজের পছন্দসই পেশা নির্বাচনে নারীর স্বাধীনতা আছে কি? আর বাজারজাতকরণ পেশা হিসেবে নারীর জন্য কেমন? যদিও সম্প্রতি দেখা যায়, বাংলাদেশের মেয়েরা এ পেশায় চূড়ান্ত সাফল্য দেখিয়েছেন। তার পরও এসব প্রশ্নের অবতারণা প্রায়ই মনে আসে সিফাত ও তাঁর বন্ধুদের। নারীর পেশা নির্বাচনে আমাদের দৃষ্টিভঙ্গির যে পরিবর্তন হয়নি, তা চারপাশে খেয়াল করলেই বোঝা যায়। নারীর মর্যাদা-সম্মান বৃদ্ধির প্রক্রিয়া চলমান। বিভিন্ন আন্দোলন, সংগ্রাম ও এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে সচেতনতার ও আত্মোপলব্ধির কাজটি বেশি করে হলে নিশ্চয়ই একদিন মেয়েরা সবকিছুকে চ্যালেঞ্জ করবেন।
উইমেন মার্কেটারস ডেতে অংশ নিয়ে উৎফুল্ল সিফাত সুলতানা। সিফাত বলেন, ‘নারীর ক্ষমতায়নে এ ধরনের অনুষ্ঠান সহায়ক ভূমিকা পালন করবে। ভেতর থেকে আমি একধরনের তাগিদ অনুভব করছি পেশা হিসেবে বাজারজাতকরণ বেছে নিতে। এখানে প্রত্যক্ষ অভিজ্ঞতা আমার পেশাজীবনে বেশ কাজে আসবে বলে মনে করি।’
মাইশা সিদ্দিক পড়ছেন ব্যবসায় প্রশাসনে, বাজারজাতকরণ বিষয়ে। মাইশা বলেন, ‘কর্মজীবনে বিশ্বের সফল নারীদের নানা উদাহরণ তুলে ধরা হয় অনুষ্ঠানে। ফলে আমাদের বর্তমান অবস্থা, কাজের ধরন ও প্রেক্ষাপট সম্পর্কে প্রাপ্ত ধারণা ভবিষ্যতে কাজে আসবে।’
পেশা নির্বাচনে স্বাধীনতা, এমনকি সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নারীকে এগিয়ে আসতে হবে। আর এ অভ্যাস শিক্ষাজীবন থেকেই আয়ত্ত করতে হবে। বাজারজাতকরণে কর্মজীবন গড়তে আগ্রহী নারী শিক্ষার্থীদের পথনির্দেশনা দিতেই উইমেন মার্কেটারস ডে আয়োজন করা হয় বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^