বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৫

পর্যটন নিয়েই লেখাপড়া

দেশের চাকরির বাজারে শুধু অর্থ নিয়েই সবাই চিন্তা করেন। তবে কেউ যদি অর্থ উপার্জন এবং দেশ সেবা—দুটোই করতে চান, তবে পর্যটনশিল্পে নাম লেখাতে পারেন অনায়াসে। আমাদের দেশের মতো আরও অনেক উন্নয়নশীল দেশ পর্যটনকে প্রাধান্য দিচ্চে মূলত অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে। আরও পরিস্কার করে বললে বলতে হয়, বেশির ভাগ দেশ ইন্টারন্যাশনাল টুরিজমের দিকে এগিয়ে যাচ্ছে এই ভেবে যে তা অনেক বিদেশি মুদ্রা অর্জন, ছোট ব্যবসার উন্নয়ন ও অনেক মানুষের চাকরির ব্যবস্থা হবে এমন আশায়।
এই সব দিকে খেয়াল রেখেই বাংলাদেশে প্রাতিষ্ঠানিকভাবে পর্যটন বিষয়ে উচ্চশিক্ষার ক্ষেত্র তৈরি হয়েছে। বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় ও কলেজে পর্যটনের ওপর ডিগ্রি দেওয়া হচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের চেয়ারম্যান মুজিব উদ্দিন আহমেদ বলেন, ‘বিশ্বে টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের এখন দারুণ চাহিদা। আমি মনে করি, আগামী কয়েক বছরের মধ্যে বিরাট এক কর্মসংস্থান তৈরি করবে এই খাত।’
কোথায় পড়বেন
সরকারি মাত্র একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে পড়ার সুযোগ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়টি পড়ানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদি বিবিএ, দুই বছর মেয়াদি এমবিএ পর্যায়ে পড়াশোনা করারও সুযোগ আছে। বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর কোর্স চালু আছে এই বিষয়ে। এই বিষয়ে সাধারণত ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা পড়তে পারেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে চার বছরের বিবিএ কোর্সে ভর্তি হতে চাইলে উচ্চমাধ্যমিকের পর বিশ্ববিদ্যালয়ের ভর্তির যোগ্যতা অনুসারে ‘গ’ ইউনিটে পরীক্ষা দিয়ে নির্বাচিত হতে হয়। তা ছাড়া কেউ যদি এই বিষয়ে পড়তে চান তবে তিনি ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিয়ে নির্বাচিত হওয়ার পর বিষয় পরিবর্তনের মাধ্যমে এই বিষয় নিতে পারেন। তাই যাঁরা ব্যবসায় শিক্ষার অধীনে পড়াশোনা না করেছেন, তাঁদের জন্য রয়েছে ‘ঘ’ ইউনিটের মাধ্যমে ভর্তি হওয়ার সুযোগ।
এমবিএ কোর্সে ভর্তি হতে চাইলে চার বছরের বিবিএ ডিগ্রিধারী হয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে ভর্তি হতে হয়। এ ক্ষেত্রে প্রার্থীর তিন অথবা চার বছরের সম্মান অথবা বিবিএ ডিগ্রি থাকতে হবে। যেসব শিক্ষার্থী চার বছরের ব্যাচেলর অব সায়েন্স এবং ব্যাচেলর অব আর্টস ডিগ্রি অর্জন করেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। যাঁরা চাকরিজীবী, তাঁরা ইভিনিং এমবিএতেও ভর্তি হতে পারবেন।
যোগাযোগ: টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, বিজনেস ফ্যাকাল্টি, ঢাকা বিশ্ববিদ্যালয়।
ফোন: (৮৮০)-২-৮৬১৫৫৮৩
বেসরকারি বিশ্ববিদ্যালয়
আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, দ্য পিপল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, প্রাইমেশিয়া ইউনিভার্সিটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে টুরিজম বিষয়ে পড়ার সুযোগ রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তির তথ্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^