বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৫

পরিবেশের জন্য আমরা

পরিবেশ দিবস সামনে রেখে ঢাকার এলজিইডি মিলনায়তনে আয়োজন করা হয় চার দিনব্যাপী এক যুব সমাবেশের, যার নাম ছিল সার্ভির-হিমালয়া ইয়ুথ ফোরাম৷ দেশের নানা প্রান্ত থেকে নির্বাচিত ৪০ বিশ্ববিদ্যালয়পড়ুয়া তরুণ অংশ নেন এই যুব সমাবেশে৷ এর মূল আয়োজক ছিল ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট এবং সহযোগিতায় ছিল বাংলাদেশ সেন্টার ফর আডভ্যান্সড স্টাডিজ। সার্ভির-হিমালয়া প্রোগ্রামের সমর্থনে রয়েছে নাসা এবং ইউএসএআইডি।
এবারের ইয়ুথ ফোরামের মূল উদ্দেশ্য ছিল জলবায়ু পরিবর্তন সম্পর্কে তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহারিক কৌশল, বিশেষ করে আর্থ অবজার্ভিং টুলস সম্পর্কে ধারণা দেওয়া। জিআইএস ও রিমোট সেন্সিং সফটওয়্যারের ব্যবহার, স্যাটেলাইট ইমেজ, ফরেস্ট ফায়ার ও ভূমির পরিবর্তন পর্যবেক্ষণ, অনলাইন ম্যাপিং ইত্যাদি ছিল মূল আলোচ্য বিষয়।
এই অনুষ্ঠানের একটি আকর্ষণীয় দিক ছিল পোস্টার প্রেজেন্টেশন। এ ক্ষেত্রে প্রথম স্থান লাভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী রেজওয়ানা বিনতে দেলওয়ার, আর দ্বিতীয় পুরস্কার পান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তাসনিমা দিলশাদ৷

1 টি মন্তব্য:

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^