বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ১০ আগস্ট, ২০১৫

আবির ছড়িয়ে


বিশ্ববিদ্যালয় বিতর্কের ময়দানে তাঁর সরব উপস্থিতি। তবে কাজ করছেন সংগঠক হিসেবেও। নাম তাঁর এহসানুর রহমান। তবে নিজস্ব মহলে আবির নামেই পরিচিত। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে তৃতীয় বর্ষে পড়ছেন। আবির যোগাযোগ সম্পাদক হিসেবে কাজ করছেন বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক বিতর্ক সংগঠন ‘জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি’র (জেইউডিএস) সঙ্গে। যুক্ত আছেন বিতর্ক ও গবেষণা সম্পাদক হিসেবে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের (বিডিএফ) সঙ্গেও। এ ছাড়া শিক্ষাঙ্গন দূত হিসেবে ভূমিকা রাখছেন শিক্ষাভিত্তিক প্রতিষ্ঠান ‘টিচ ফর বাংলাদেশ’-এ।
‘আমি স্কুল থেকে বিতর্ক চর্চা করি। নিজেকে যুক্তিবাদী হিসেবে গড়ে তুলতে বিতর্ক আমার কাছে অনেক বড় একটি প্ল্যাটফর্ম।’ বলেন এহসানুর।
কথা বলতে বলতে জানতে পারি, এহসানুর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বিতর্ক সংগঠন ‘আইডিয়াল ডিবেটিং ক্লাব’ হয়ে সে সময়ই লড়েছেন বিভিন্ন প্রতিযোগিতায়। সেই পুঁচকে বয়সে সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন এ ক্লাবের। এরপর কলেজ পর্যায়ে নটর ডেম ডিবেটিং ক্লাবের বিতার্কিক হিসেবেও রেখেছেন সাফল্যের স্বাক্ষর। সে ধারা ধরে রেখেছে বিশ্ববিদ্যালয় পর্যায়েও। এ পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয় আয়োজিত চারটি জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক হওয়ার গৌরভ অর্জন করেন তিনি। আর দলগত প্রতিযোগিতায় ২২টি চ্যাম্পিয়নশিপ ও ১৩টি রানারআপ পুরস্কারের অংশীদার এহসানুর।
শুধু বিতর্কেই নয়, গান, আবৃত্তি, বক্তৃতাতেও তাঁর জুড়ি মেলা ভার। আর সে কারণেই সহশিক্ষা কার্যক্রমে সফলতার পুরস্কারস্বরূপ নটর ডেম কলেজ থেকে পেয়েছিলেন ‘অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স’। সাংস্কৃতিক যুব দূত হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষেই ঘুরে এসেছেন জাপান। নটর ডেম কলেজে পড়ার সময়ই ভারতে অনুষ্ঠিত ‘আন্তর্জাতিক বাণিজ্য ও অর্থনীতি যুব সম্মেলন’-এ বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্য হিসেবে অংশ নেন।
পড়াশোনায়ও তুখোড় তিনি। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুটো পরীক্ষাতেই অর্জন করেছেন জিপিএ ৫। বাংলাদেশ সরকার থেকে কৃতী শিক্ষার্থী হিসেবে বৃত্তি পেয়েছেন।
বিশ্ববিদ্যালয়ের পাট চুকিয়ে তরুণ উদ্যোক্তা ও অর্থনীতিবিদ হিসেবে দেশীয় শিল্পের আন্তর্জাতিক প্রসার নিয়ে কাজ করতে চান এহসানুর রহমান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^