বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

রবিবার, ৩০ আগস্ট, ২০১৫

চ্যাম্পিয়ন বুয়েট ‘নান্দনিক’

প্রথমে ঢাকা মেডিকেল কলেজ ডিবেটিং ক্লাবের আয়োজনে ‘মেডিকো-ডিএমসি বিতর্ক প্রতিযোগিতা’, তারপর জাহাঙ্গীরনগর ডিবেটিং অর্গানাইজেশনের আয়োজনে ‘টিআইবি-জুডো জাতীয় বিতর্ক প্রতিযোগিতা’ আর সর্বশেষে বুয়েটে অনুষ্ঠিত ‘সপ্তম জাতীয় বিতর্ক প্রতিযোগিতা’—সব কটিতেই বিজয়ের হাসি একটি দলের। সেই দল ‘বুয়েট নান্দনিক’। ৩১ মে অনুষ্ঠিত ‘সপ্তম জাতীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৫’–তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ্রুপ অব ডিবেটরস’ (জিওডি) দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ‘বুয়েট নান্দনিক’।
বোঝাই যায় সময়টা বেশ উপভোগ করছেন এই দলের সদস্যরা। এই সদস্যরা হলেন কম্পিউটার কৌশল বিভাগের ফারাবী মাহমুদ, নৌযান ও নৌযন্ত্র কৌশলের তৌহিদুর রহমান এবং যন্ত্রকৌশল বিভাগের আহমেদ রাশীক ফাইয়াজ।
কলেজ জীবনে ‘বুয়েট নান্দনিক’ দলের তিনজনেই তিন বছর প্রতিনিধিত্ব করেছেন নটর ডেম কলেজ ডিবেটিং ক্লাবের গোল্ড টিমের। আর সে কারণেই সবার মধ্যে বোঝাপড়াটা অনেক ভালো বলেই হয়তোবা তাঁদের এই সাফল্য—এমনটাই মনে করেন দলের ফারাবী মাহমুদ।
তৌহিদুর ও ফাইয়াজের মতে, ‘ভালো মানের বিতার্কিক তৈরির জন্য আরও অনেক ভালো মানের প্রতিযোগিতার আয়োজন করতে হবে।’
বুয়েট ডিবেটিং ক্লাব ‘বিচূর্ণ সময়, অপরাজিত যুক্তি’ স্লোগান সামনে রেখে দুই সপ্তাহব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। ক্লাব পর্যায় ছাড়াও স্কুল পর্যায়েও (বাংলা ও ইংরেজি) ব্যাপক সাড়া ফেলে এ প্রতিযোগিতা। সকল পর্যায়েই প্রায় অর্ধশত দল অংশ নেয়। এবারের প্রতিযোগিতায়। স্কুল পর্যায়ের (বাংলা) অনুষ্ঠিত বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছে মতিঝিল গভর্নমেন্ট বয়েজ স্কুল এবং স্কুল পর্যায় (ইংরেজি) বিতর্কে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সেন্ট যোসেফ স্কুল।
বুয়েট ডিবেটিং ক্লাবের যুগ্ম সম্পাদক জাওয়াদ সাদিক জানালেন প্রতিযোগীদের স্বতঃস্ফূর্ততার কথা, ‘বরাবরের মতো এবারের প্রতিযোগিতাতেও সকল ক্লাব এবং স্কুলের আগ্রহ উদ্দীপনা দেখে অবাক হয়েছি। ভবিষ্যতে আয়োজনের ক্ষেত্রে সকলের একই রকম আগ্রহ এবং অংশগ্রহণ থাকবে, সেই প্রত্যাশা রইল।’

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^