বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

রবিবার, ৩০ আগস্ট, ২০১৫

চার চাকায় স্কুল

ভ্রাম্যমাণ খাবারের দোকান দেখেছেন আপনি। ভ্রাম্যমাণ লাইব্রেরির কথাও জানেন নিশ্চয়। কিন্তু ভ্রাম্যমাণ স্কুল? এমন ধারণা অাপনার–আমার মাথায় না এলেও বুয়েটের একদল মেধাবী শিক্ষার্থী ঠিকই ভেবেছেন। আর এই ভাবনার বদৌলতে তারা পেয়েছেন স্বীকৃিত ও পুরষ্কার।
‘আমাদের স্কুলটা হবে চার চাকার ওপর প্রতিষ্ঠিত। সেই স্কুল ছুটে বেড়াবে শহরের বিভিন্ন ছাপরা বস্তিতে, ছিন্নমূল মানুষের কাছে। আধুনিক শিক্ষার সব ধরনের উপকরণের সমাবেশ থাকবে এই স্কুলে।’ বলছিলেন ‘হল্ট প্রাইস কম্পিটিশন-২০১৪’-এর বিজয়ী দল ‘টিম হ্যালসিওন’-এর সদস্য আরিফ ইশতিয়াক খান।
‘হল্ট প্রাইস’ হলো সামাজিক উন্নয়নের লক্ষ্যে একটি ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্ম। ২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকেই হল্ট ফাউন্ডেশন প্রতিবছর শিক্ষার্থীদের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভের সঙ্গে যৌথ উদ্যোগে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে মূলত বিশ্ববিদ্যালয়পড়ুয়া তরুণদের অভিনব আইডিয়ার ওপরই গুরুত্বারোপ করা হয়।
এবারের হল্ট প্রাইসের আঞ্চলিক প্রতিযোগিতার জন্য সারা বিশ্বে নির্ধারিত হার্ভার্ড, এমআইটি, অক্সফোর্ডসহ শতাধিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশ থেকে নির্বাচিত বিশ্ববিদ্যালয়গুলোর একটি ছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। যেখানে গত ৩০ অক্টোবর বুয়েট মিলনায়তনে প্রায় শ পাঁচেক শিক্ষার্থী অংশ নেন। এবারের প্রতিযোগিতার চ্যালেঞ্জ ছিল অনেকটা এ রকম—‘সমগ্র বিশ্বে উন্নয়নশীল ও অনুন্নত দেশে শহুরে বস্তি ও ছিন্নমূল শিশুদের শিক্ষামুখী করা।’ সেই চ্যালেঞ্জে নিজেদের আইডিয়ার কথা বাতলে দিয়ে বিচারকদের মন জয় করে নেয় ‘টিম হ্যালসিওন’।
এই টিমের সদস্যরা হলেন ধাতু ও ধাতব কৌশলের মুনতাসির ভুঁইয়া, নৌযানকৌশলের মো. মইনুল ইসলাম, পুরকৌশলের আরিফ ইশতিয়াক খান এবং তড়িৎকৌশলের প্রত্যয় দীপ্ত কৈরী ও রজত ঘোষ। তাঁদের আইডিয়ার নাম ছিল ‘এডুকার্ট: স্কুল অন হুইলস’। ‘এডুকার্ট’ মূলত একটি ক্যারাভানের মতো, যা বস্তি ও সুবিধাবঞ্চিত লোকালয়ে গিয়ে দুই থেকে ছয় বছয় বয়সী শিশুদের মধ্যে শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে।
বিজয়ী দল ২০১৫ সালের মার্চে হল্ট প্রাইসের আঞ্চলিক ফাইনাল পর্বে অংশ নেবে, যা বিশ্বের পাঁচটি শহরে (বোস্টন, সান ফ্রানসিস্কো, লন্ডন, দুবাই, সাংহাই) অবস্থিত হল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুলে অনুষ্ঠিত হবে। বুয়েট দল হল্ট বিজনেস স্কুলের দুবাই শাখায় অংশ নেবে।
এরপর ২০১৫ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে মূল পর্ব। সেখানে শ্রেষ্ঠ আইডিয়া নির্বাচনে বিচারক প্যানেলে থাকবেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন।
হল্ট প্রাইসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহমাদ আশকর বলেন, ‘বিশ্বের এত বিশালসংখ্যক শিক্ষার্থীকে ব্যবসায়িক মডেল তৈরিতে উদ্বুদ্ধ হতে দেখে আমরা সত্যিই আপ্লুত বোধ করছি।’

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^