বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

শুক্রবার, ২৮ আগস্ট, ২০১৫

গণিতের সেরা চার

গণিত ভালোবাসে তারা, গণিত নিয়েই স্বপ্ন তাদের। গণিতের ভয় তাদের কাবু করে না, বরং স্বপ্ন দেখায় বড় কিছু করার। এমনই গণিতপ্রেমীদের মেলা বসেছিল সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে, ৬ মার্চ। ১৩তম জাতীয় গণিত উৎসব ছিল সেদিন। সারা দেশে অনুষ্ঠিত ২৪টি আঞ্চলিক গণিত উৎসবের বিজয়ীরা ছিল জাতীয় উৎসবের মধ্যমণি। এবারের জাতীয় গণিত উৎসবে চারটি বিভাগে মোট ৮৪ জন পুরস্কার জিতেছে। মেধা দিয়ে গণিতে তাদের দক্ষতা প্রমাণ করে প্রতি বিভাগে একজন করে মোট চারজন হয়েছে সেরাদের সেরা বা চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস। এই চারজনকে নিয়েই এই আয়োজন।

সাব্বির রহমান
সেকেন্ডারি বিভাগ
সাব্বির রহমান এবারের এসএসসি পরীক্ষার্থী। অথচ পড়াশোনার বাইরে সময় বের করে ঠিকই অংশ নিয়েছে গণিত উৎসবে। হয়েছে সেকেন্ডারি বিভাগে সেরাদের সেরা। পঞ্চমবারের মতো গণিত উৎসবে অংশগ্রহণ তার। বাবা সাইদুর রহমান ও মা সিদ্দিকা রহমানের ছেলে সাব্বির পড়াশোনা করছে গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলে। ভবিষ্যতেও গণিত নিয়েই পড়াশোনা চালিয়ে যাওয়ার ইচ্ছা তার।

আদীব হাসান
হায়ার সেকেন্ডারি বিভাগ
হায়ার সেকেন্ডারি বিভাগে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস হয়েছে ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের একাদশ শ্রেণির ছাত্র আদীব হাসান। সর্বোচ্চ নম্বর পাওয়ায় চ্যাম্পিয়ন অব দ্য অলিম্পিয়াডের স্বীকৃতিও মিলেছে। গত সাতটি গণিত উৎসবে অংশ নিয়েছে সে। গত তিন বছর ধরে অংশ নিয়ে আসছে ইন্টারন্যাশনাল ম্যাথমেটিকস অলিম্পিয়াডে। দুটি ব্রোঞ্জ ও একটি সম্মানজনক স্বীকৃতি আছে তার সাফল্যের ঝুলিতে। খুরশেদ উদ্দিন খান ও হুসনে আরা খানমের ছেলে আদীবের সব চিন্তার মূলেই গণিত। গণিত নিয়ে সে দেশের জন্য কিছু করতে চায়। সবার মাঝে বিনা মূল্যে গণিতের জ্ঞান ছড়িয়ে দিতে সমমনা গণিতপ্রেমীদের নিয়ে চালু করেছে ময়মনসিংহ প্যারালাল ম্যাথ স্কুল। কম্পিউটার বিজ্ঞানে পড়ার ইচ্ছা তার। প্রোগ্রামিং ও কৃত্রিম বুদ্ধিমত্তায় তার আগ্রহ বেশি।

মাশরুর হাসান ভূঁইয়া
জুনিয়র বিভাগ
জাতীয় গণিত উৎসবে ভালো কিছু করার ইচ্ছা ছিল মাশরুর হাসান ভূঁইয়ার। কিন্তু নাম ঘোষণার আগে চিন্তাও করেনি সে-ই হয়েছে জুনিয়র বিভাগে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস! রাজউক উত্তরা মডেল কলেজে নবম শ্রেণিতে পড়ছে সে। তার ধ্যানজ্ঞান সবকিছুতেই গণিত। দুবার জাতীয় পর্যায়সহ মোট চারটি গণিত উৎসবে অংশ নিয়েছে মাশরুর। আবদুল কুদ্দুস ভূঁইয়া ও আনজু মান আরার সন্তান মাশরুরের ইচ্ছা কম্পিউটার কৌশল বিভাগে পড়াশোনা করে গণিতের ওপর গবেষণা চালিয়ে যাওয়া। অবসরের সঙ্গী সুডোকু মেলানো।

ইরফান আসিফ রহমান
প্রাইমারি বিভাগ
নানা বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা প্রায় শেষ। লুৎফর রহমান ছেলেকে নিয়ে ফিরে যাবেন বলে পা বাড়িয়েছেন। এমন সময় মঞ্চ থেকে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নসদের নাম ঘোষণা শুরু হয়। প্রাইমারি বিভাগে ছেলে ইরফান আসিফ রহমানের নাম শুনে আনন্দে আত্মহারা হওয়ার মতো অবস্থা তাঁর। হবেন না-ই বা কেন? প্রথমবারের মতো অংশ নিয়েই একেবারে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস! ইরফান আসিফ সিরাজগঞ্জ কালেক্টরেট স্কুলে ষষ্ঠ শ্রেণির ছাত্র। গল্পের বই ও খেলাধুলা নিয়েই কাটে তার অবসর সময়। মা-বাবার তো বটেই, আসিফেরও ইচ্ছা বড় হয়ে ডাক্তার হবে, সে কাজ করবে মানুষের জন্য।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^