বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

শনিবার, ১৫ আগস্ট, ২০১৫

আমরা সমানুপাতিক

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন সমানুপাতিক। সংগঠনের সদস্যরা কাজ করছেন নানা সামাজিক কর্মকাণ্ড। এরই মধ্যে তাঁরা যুক্ত হয়েছেন প্রতিবন্ধী মানুষের উন্নয়ন, সাবলম্বীকরণ, শীতার্ত মানুষের জন্য শীতবস্ত্র, শিক্ষার আলো ছড়ানোর কাজে।
‘করুণায় নয়, ভালোবাসায়; অনুরোধে নয়, দায়িত্ববোধে’—এই স্লোগানে সংগঠনটির পথচলা ২০১৩ সালের ৯ জানুয়ারি। এ বছর তরুণদের ব্যবসায়িক উদ্যোগ, সামাজিক উন্নয়নমূলক পদক্ষেপ ও অভূতপূর্ব উদ্ভাবনসহ ইতিবাচক অবদানকে স্বীকৃতি জানানো পুরস্কার ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে’র প্রাথমিক তালিকায় মনোনয়ন পেয়েছে সমানুপাতিক।
সমানুপাতিকের প্রতিষ্ঠাতাদের একজন আবু নোমান ফয়সাল আহমেদ বলেন, ‘আমরা শুধু দুস্থ মানুষের পাশে থাকতে কাজ করি না, বরং দেশের অবস্থাসম্পন্ন মানুষের বিবেক জাগিয়ে তুলতে চাই। আমরা প্রথম কাজ করেছিলাম শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণের। কিন্তু এখন আমাদের কাজের ব্যাপ্তি বেড়ে গেছে।’
প্রতিবছর শীতবস্ত্র বিতরণের পাশাপাশি ২০১৩ সালে ঈদ আনন্দ ভাগাভাগি করতে রাজশাহীর একটি প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার দুস্থ ও অসহায় প্রতিবন্ধীদের খাদ্যসামগ্রী বিতরণ করার পাশাপাশি তাঁদের পাঁচটি সেলাই মেশিন উপহার দেওয়া হয়। এ ছাড়া অর্থ সংগ্রহ করে সারা দেশের ৫২ জন প্রতিবন্ধী মানুষকে দেওয়া হয় হুইল চেয়ার। সংগঠনটির নানা কাজ কর্মের কথা জানান সাব্বির আহমেদ।
সংগঠনের কার্যক্রম শুধু রাজশাহীতেই সীমাবদ্ধ থাকেনি। সমানুপাতিকের স্বেচ্ছাসেবকেরা ছুটে বেড়িয়েছেন বিভিন্ন প্রান্তে, চষে বেড়িয়েছেন সমগ্র দেশ। সাভার রানা প্লাজা ট্র্যাজেডিতে যখন সারা দেশ বাকরুদ্ধ, শোকে মুহ্যমান তখন অন্যান্য সংগঠনের পাশাপাশি সমানুপাতিকের সদস্যরা দাঁড়িয়েছিলেন ক্ষতিগ্রস্ত মানুষের পাশে।
সমানুপাতিকের স্বেচ্ছাসেবক সংগ্রহের প্রক্রিয়া জানতে চাইলে পুরকৌশল বিভাগের শিক্ষার্থী তারিকুল ইসলাম বলেন, ‘স্বপ্রণোদিত হয়ে যারা আমাদের সঙ্গে কাজ করতে চায়, তাদের প্রত্যেককেই আমরা সাধুবাদ জানাই। এ ছাড়া ক্যাম্পাসের বাইরে দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তে আমাদের স্বেচ্ছাসেবক করেছে।’
সমানুপাতিকের সঙ্গে কেন সম্পৃক্ত হয়েছে এই ব্যাপারে জানতে চাইলে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের জান্নাতুন নাঈমা বলেন, ছোটবেলা থেকেই ইচ্ছে ছিল দুস্থ মানবতার জন্য কাজ করব, আর্তের পাশে দাঁড়াব। সমানুপাতিক ঠিক এমনই একটি প্ল্যাটফর্ম, যেখানে অসহায় মানুষের সংস্পর্শে এসে তাদের নিয়ে কাজ করার সুযোগ রয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^