বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০১৫

হবু প্রকৌশলীদের পরিবেশ–ভাবনা

সিভিল এবং এনভায়রনমেন্ট, সঙ্গে যুক্ত হয়েছে ইনোভেশন—এ তিনটি শব্দের সমন্বয়ে অনুষ্ঠানের নামকরণ করা হয়েছে সিনোভেশন। গেল বছরের মতো এবারও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (আইইউটি) গত সম্প্রতি অনুষ্ঠিত হলো ‘আনোয়ার ইস্পাত সিনোভেশন ২০১৪। আইইউটির পাশাপাশি যেখানে অংশ নেয় বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ১৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
আইইউটির চতুর্থ বর্ষের শিক্ষার্থী আফরাহিম সাদিদের ভাষায় যেটাকে শুধু প্রতিযোগিতা বা উৎসব না বলে বলা যেতে পারে পরিবেশের জন্য হবু প্রকৌশলীদের এক বিশাল মিলনমেলা।
উদ্বোধনী অনুষ্ঠানের পরই দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ফটোগ্রাফি, পোস্টার ও প্রজেক্ট এক্সিবিশন। 
সকালে দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ‘মেকানিকস অলিম্পিয়াড’, যেখানে সবাইকে অবাক করে দিয়ে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন বুয়েটের প্রথম বর্ষের শিক্ষার্থী নাহরুমা মেহজাবিন। দুপুরের বিরতির পর শুরু হয় পোস্টার প্রেজেন্টেশন, কেস স্টাডি পর্যালোচনা ও প্রজেক্ট প্রদর্শনের বিচার কার্যক্রম। পোস্টারগুলোতে পরিবেশ ও পুরকৌশলবিদ্যায় অসাধারণ সব সৃজনশীল ধারণার প্রতিফলন দেখে বিস্মিত হন বিচারক ও দর্শনার্থীরা। কেউ তাঁর উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে দেখিয়েছেন বৃষ্টির পানি কীভাবে ধরে রেখে সংকট থেকে বাঁচা যায়, কেউবা দেখিয়েছেন কার্বনমুক্ত বাংলাদেশ গড়ার পথে কী কী পদক্ষেপ নেওয়া যায়। বাংলাদেশের প্রেক্ষাপটে শোর পাইলিংয়ের উপযোগিতা বিবেচনা করে তা মনিটর করার একটি ডিভাইস বানানোর কৌশল আবিষ্কার করে এ বিভাগে চ্যাম্পিয়ন হন বুয়েট তৃতীয় বর্ষের শিক্ষার্থী শেখ মো. মাশরুর ও রেজওয়ানুল ইসলাম। অন্যদিকে মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করে কোনো স্থাপনা ভেঙে পড়ার সম্ভাবনা আগেই কীভাবে আঁচ করা যায়, তার একটি ডিভাইস বানিয়ে শ্রেষ্ঠ প্রজেক্ট হিসেবে বিচারকদের মন জয় করে নেন আইইউটির চতুর্থ বর্ষের চার শিক্ষার্থী সামিত, সিফাত, আহনাফ ও আশফাকের দল ‘টিম ব্রুনেই’।
দক্ষিণাঞ্চলের পানির লবণাক্ততা কমিয়ে কীভাবে তা আমাদের দৈনন্দিন কাজে বাধাহীনভাবে ব্যবহার করা যায়, তা ছিল কেস স্টাডির মূল প্রতিপাদ্য বিষয়। এ বিভাগে নিজেদের উদ্ভাবনী ক্ষমতা দেখিয়ে চ্যাম্পিয়ন হয় বুয়েটের ইফাজ, আরাফাত ও পুলকের দল ‘স্পন্দন’। পরিবেশসংক্রান্ত ছবি তুলে ‘এনভায়রনমেন্টাল ফটোগ্রাফি’ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার তুলে নেন আইইউটিরই তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাশনুর রশিদ। সবশেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্তি ঘটে আড়ম্বর এ অনুষ্ঠানের। 
সার্বিকভাবে এ আয়োজনের দায়িত্বে ছিল আইইউটির সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^