বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০১৫

সৃষ্টিশীলদের ঠিকানা এসাব

ছোটবেলা থেকে কত স্বপ্নই না দেখে থাকি আমরা। কারও চিন্তাশীল জগতে ঘুরে বেড়ায় ড্রোন তৈরির কল্পনা, কারওবা দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার জন্য অভিনব সব ধারণা। কেউবা ছক কষে নতুন কোনো অ্যাপ তৈরি করার, আবার কেউ মানসপটে ছবি আঁকে চাঁদকে মুষ্টিবদ্ধ করার প্রত্যয়।
সৃষ্টিশীল সেই ধারণাগুলোকে বাস্তব রূপ দিতে গিয়ে থমকে যেতে হয় অনেককেই। কে জানে হয়তোবা আর একটু গবেষণার সুযোগ মিললে কিংবা সামান্য পৃষ্ঠপোষকতা পেলে এত দিনে এসব প্রকল্পের রূপকারদের ভেতর থেকে বেরিয়ে আসত নতুন কোনো জগদীশচন্দ্র বসু, নতুন কোনো আইনস্টাইন কিংবা নতুন কোনো জাকারবার্গ। আর সেই মেধাবীদের খুঁজে বের করার নিমিত্তেই তরুণদের অভিনব ধারণাকে একত্র করে আলোর মুখ দেখানোর জন্য ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এসাব) উদ্যোগে গড়ে তোলা হয়েছে একটি ইনোভেশন সেন্টার। এর অবস্থান রাজধানীর মোহাম্মদপুর রিং রোডে।
বেশ কয়েকজন শিক্ষার্থী ও প্রযুক্তিপ্রেমী তরুণদের দ্বারা পরিচালিত এই সেন্টার মূলত নতুন উদ্ভাবনী প্রকল্পগুলোকে ব্যবহারিক উপযোগী করে তোলা এবং প্রকল্পগুলোর টিমের জন্য মেন্টরিংয়ের ব্যবস্থা করার লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরু করেছে। 
‘দীর্ঘদিন থেকেই বিশ্ববিদ্যালয় পর্যায়ের বেশ কয়েকটি একাডেমিক প্রকল্প পর্যবেক্ষণ করে দেখেছি যে এই প্রকল্পগুলো ভিন্নধর্মী উদ্ভাবনী চিন্তার ওপর ভিত্তি করে হলেও এ সবের প্রায়োগিক রূপ সব ক্ষেত্রে দেখা যায় না’, বলছিলেন এই ইনোভেশন সেন্টরের পরিচালক ইমতিয়াজ হাসান। তিনি আরো জানান, ‘আমরা এসাব থেকে এ ধরনের প্রকল্পকে উৎসাহিত ও সহযোগিতা করার লক্ষ্যে এ রকম উদ্যোগ গ্রহণ করেছি। দেশের সামাজিক সমস্যায় এই প্রকল্পগুলো বেশ চমৎকার কিছু সমাধান উপস্থান করতে পারবে বলে আমরা বিশ্বাস করি।’ 
এই ইনোভেশন সেন্টারের মূল উদ্দেশ্য হলো তরুণদের কল্পনাশক্তিকে বিকশিত করা।
‘আমরা এমন সব প্রকল্প চাইছি, যেগুলো কি না আমাদের দেশের কোনো সামাজিক সমস্যাকে সমাধান করার ক্ষমতা রাখে। একই সঙ্গে আমাদের দেশের সাধারণ মানুষেরা যেন স্বল্প খরচে সেই প্রজেক্টের সুবিধাগুলো গ্রহণ করতে পারে’, এমনটাই বলছিলেন এই সেন্টারের আরেক পরিচালক আরিফ রায়হান। সঙ্গে আরও যোগ করে বলেন, ‘সফটওয়্যার কিংবা অ্যাপ থেকে শুরু করে যেকোনো ধরনের হার্ডওয়্যার প্রকল্প কিংবা শুধু একটি উদ্ভাবনী আইডিয়ারই খোঁজ করছি আমরা। কোনো সুনির্দিষ্ট ক্যাটাগরি নেই, বাংলাদেশের যে কেউই চাইলে তাঁর অভিনব ধারণা নিয়ে এই সেন্টারের সঙ্গে যুক্ত হতে পারবেন।’ দেশের গণ্ডি ছাড়িয়ে যদি প্রবাসী বাংলাদেশি কেউ দেশের জন্য কোনো উদ্ভাবনী আইডিয়ার প্রয়োগ ঘটাতে চান, সে ক্ষেত্রেও সহযোগিতার আশ্বাস মিলবে এই ইনোভেশন সেন্টার থেকে। 
ইনোভেশন সেন্টারের ওয়েবসাইট www.eic.esab.org.bd -এর মাধ্যমেই সাধারণ শিক্ষার্থীরা এই সেন্টারে যোগাযোগ করতে পারবে। ইউটিউবে প্রজেক্টের দুই-তিন মিনিটের ভিডিও আপলোড করে ভিডিও লিঙ্কসহ প্রজেক্টের বিস্তারিত বিবরণ, কীভাবে সেটি সাধারণ মানুষের উপকারে আসতে পারে তা লিখে পাঠাতে হবে ‘ইনোভেশন সেন্টার’-এর ফেসবুক পেজ (www.fb.com/eic.bd ) কিংবা ই-মেইলে (contact@esab.org.bd )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^