বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

রবিবার, ১৬ আগস্ট, ২০১৫

কেন পড়ছি বিবিএ

হালের চাহিদাসম্পন্ন বিষয় হয়ে উঠেছে ব্যবসায় প্রশাসন। শিক্ষার্থীরা কেন বিবিএ ডিগ্রি বেছে নিচ্ছেন, সে কথাই জানাচ্ছেন কজন শিক্ষার্থী

স্বপ্নটা উদ্যোক্তা হওয়ারবিবিএ যাঁরা পড়েন, তাঁরা চ্যালেঞ্জ নিতে এবং জানাতে ভালোবাসেন। উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়েই আমার বিবিএ পড়তে আসা। ক্যারিয়ার হিসেবে প্রচলিত বহুজাতিক প্রতিষ্ঠানের বলয় থেকে বেরিয়ে এসে নিজের মেধা আর সাহসকে কাজে লাগিয়ে কাজ করতে চাই। প্রয়োজন শুধু সঠিক পদক্ষেপের। সেদিন খুব বেশি দেরি নয়, যেদিন বাংলাদেশি কোনো একটি ব্র্যান্ডের নাম পৃথিবীর সেরা ব্র্যান্ডগুলোর নামের পাশেই উচ্চারিত হবে, আর তাতে নেতৃত্ব দেবেন আজকের বিবিএর শিক্ষার্থীরাই। বিশ্বের বুকে বাংলাদেশের একটি শক্তিশালী ব্র্যান্ড ইমেজ গড়ে তোলার স্বপ্নকে সামনে রেখে এগোতে চাই।
জয়া চৌধুরী
শিক্ষার্থী, বিবিএ ২১তম ব্যাচ
ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ), ঢাকা বিশ্ববিদ্যালয়


চাকরি করতে চাই না
বিবিএ পড়ছি মূলত দুটি কারণে। প্রথমত, এর মধ্যে রয়েছে সৃজনশীলতা এবং দ্বিতীয়ত, অর্জিত জ্ঞান বাস্তবজীবনে প্রয়োগের সম্ভাবনা।
আমি চাকরি করতে চাই না। নিজেই কিছু করতে চাই। ইতিমধ্যেই নিজে একটি ছোট ব্যবসাও শুরু করেছি।
শুধু বইপুস্তকের ভাষায় পড়ে থাকলে এ বিষয়টি নিয়ে অধ্যয়ন করে তেমন কোনো লাভ নেই। বর্তমান বিশ্বে বরং উদ্ভাবনী শক্তি থাকাটা খুবই জরুরি। বিবিএ পাঠ্যক্রমে আমরা এ সব বিষয় হাতেকলমে শিখতে পারি।
ইশতিয়াক আহমেদ
শিক্ষার্থী, বিবিএ
ব্র্যাক বিশ্ববিদ্যালয়


 নিজে ব্যবসা করতে বিবিএ সহায়ক
নিজেকে আধুনিক হিসেবে গড়ে তুলতেই আমি বিবিএ বিষয়ে পড়ার সিদ্ধান্ত নিয়েছি। বর্তমানে দেশীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে বিবিএর সম্ভাবনা খুবই বেশি। প্রতিযোগিতার এই যুগে বিবিএ পড়ে শুধু নিজেকে প্রতিষ্ঠিত করাই নয়, এর মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখা সম্ভব।
বিবিএ পড়ে ব্যবসায় সম্পর্কে বিশদ জ্ঞান অর্জন করতে চাই। কারণ, আমি নিজে ব্যবসা করব। যার মাধ্যমে নিজের ও অন্যের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা সম্ভব হবে।
সানজিদা নওরিন
শিক্ষার্থী, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়



 বহুমাত্রিক পেশায় অংশগ্রহণের সুেযাগ
বর্তমান যুগ ব্যবসা-বাণিজ্যের যুগ আর প্রতিযোগিতামূলক চাকরির বাজারে নিজেকে ভালো অবস্থানে রাখার জন্য বিবিএ ডিগ্রির কোনো তুলনা নেই। আমি ভবিষ্যতে একটি বহুজাতিক কোম্পানির সাপ্লাই চেইন ব্যবস্থাপনা বিভাগে কাজ করতে চাই। এ ছাড়া সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক, উন্নয়ন সংস্থায় উন্নত ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। বিবিএ ডিগ্রি আমাকে আমার লক্ষে পৌঁছাতে সাহায্য করবে।
হাফিজুর রহমান
শিক্ষার্থী, বিবিএ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
গ্রন্থনা: সজীব মিয়া

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^