বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

তারুণ্যের শক্তি

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের জাতিসংঘ কনফারেন্স সেন্টারে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ৬২টি দেশের তরুণ নেতা, সুশীল সমাজ ও উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রায় ৩০০ জন প্রতিনিধি উপস্থিত। ২৭-২৮ অক্টোবরের সেই মহাসম্মেলনে ইউনেসকো বাংলাদেশ থেকে মনোনীত হয়ে আমারও উপস্থিত থাকার সৌভাগ্য হয়েছিল। আমি পড়ছি ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের চতুর্থ বর্ষে।
সম্মেলনের নামটাও বেশ বিশাল। এশিয়া প্যাসিফিক ফোরাম অন ইয়ুথ ভলান্টারিজম টু প্রমোট পার্টিসিপেশন, পিস অ্যান্ড ডেভেলপমেন্ট। এই অনুষ্ঠানের আয়োজক ছিল যৌথভাবে জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইউএন এসকেপ), ইউনেসকো, গ্লোবাল পিস ফাউন্ডেশন এবং গ্লোবাল ইয়াং লিডারর্স একাডেমি।
এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের এ সম্মেলনের মূল লক্ষ্য ছিল ২০১৫-পরবর্তী উন্নয়ন এজেন্ডা, স্বাস্থ্য, শান্তি, পরিবেশ, দুর্যোগ ইত্যাদি সমস্যা নিয়ে আলোচনা, যুক্তি-তর্ক ও সমাধানের উপায় খোঁজার একটি পথ তৈরি করা।
অনুষ্ঠানের প্রথম দিন সন্ধ্যায় থাইল্যান্ডে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসে অংশ নেওয়া সবাইকে অভ্যর্থনা দেওয়া হয়। সেটি ছিল আমাদের মতো তরুণ অংশগ্রহণকারীদের জন্য এক দারুণ অভিজ্ঞতা।
পরের দিনে দুইটা সেশন ছিল। সকালে ছিল পরিবেশ, তরুণ উদ্যোক্তা, দুর্যোগ, স্বাস্থ্যসেবা, স্বেচ্ছাসেবকদের অভিজ্ঞতা বিনিময়, শান্তি ও সংস্কৃতি বিষয়ে আলোচনা। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আমি এই সেশনে তুলে ধরেছি বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা পরিস্থিতি। আমি ছোটবেলা থেকেই রেড ক্রিসেন্টের বিভিন্ন কার্যক্রমের সঙ্গে জড়িত। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কর্তৃক পরিচালিত ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি’র আওতাই ঘূর্ণিঝড় সিডর, আইলা, বিজলি ও সর্বশেষ মহাসেন-এর প্রাক্প্রস্তুতি ও পরবর্তী উদ্ধার অভিযানের সঙ্গে স্বেচ্ছাসেবক হিসেবে আমার কাজ করার অভিজ্ঞতা তুলে ধরেছি। আমাদের উপকূলীয় অঞ্চলের নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবকদের কথা জানতে পেরে সম্মেলনের সবাই বিস্মৃত হয়েছেন।
বিকেলের সেশনের বিষয় ছিল যুবসমাজের ক্ষমতায়ন, সামাজিক দায়বদ্ধতা, জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে স্বেচ্ছাসেবকদের সক্ষমতা বৃদ্ধি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ।
বিভিন্ন আলোচনার সারমর্ম নিয়ে ‘ব্যাংকক ঘোষণা’র মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়, যা জাতিসংঘের নীতিনির্ধারণী পর্যায়ে পেশ করা হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^