বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

তারুণ্যের বিশ্ব

সেখানে আমরা সবাই সমাজ বদলে দেওয়ার প্রত্যয়ে অঙ্গীকারবদ্ধ। আমাদের এই প্রত্যয়ের সারথি বিশ্বের ১৯০টি দেশ থেকে আসা এক হাজার ৩০০ স্বাপ্নিক তরুণ। বলছিলাম ১৫ থেকে ১৮ অক্টোবর অনুষ্ঠিত ‘ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিট’-এর কথা। সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে।
তরুণদের অগ্রযাত্রাকে শাণিত করতে যেখানে উপস্থিত ছিলেন কফি আনান, বব গেল্ডফ, ড. মুহাম্মদ ইউনূস, ম্যারি রবিনসনের মতো পৃথিবী বদলে দেওয়া ৩৬ জন ব্যক্তিত্ব। সম্মেলনে বাংলাদেশ থেকে অংশ নিয়েছিলাম আমরা ১০ জন। আমাদের দলের নেতৃত্বে ছিলেন তানজিলা মজুমদার। তিনি স্বেচ্ছাসেবী সংগঠন ভলান্টিয়ার ফর বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার জনসংযোগ সমন্বয়কারী হিসেবে কাজ করছেন।
দলের অন্যরা হলেন দ্য ডেইলি স্টার-এর প্রদায়ক অপূর্ব জাহাঙ্গীর, গ্রামীণ ক্যালেডোনিয়ান নার্সিং কলেজের শিক্ষার্থী শাপলা কলি, সোশ্যাল বিজনেস ইয়ুথ নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সজীব এম খাইরুল ইসলাম, ট্র্যান্সজেন্ডার ইস্যু নিয়ে কাজ করা প্রতিষ্ঠান দ্য থার্ড কালারের প্রতিষ্ঠাতা ও সহসভাপতি কাজী রুবাইয়া ইসলাম, সামাজিক উদ্যোক্তা হাবিবুর রহমান, একত্র ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি মেঘনা আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী কাজী জাওয়াদ এবং বুয়েট থেকে কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থী নাজমুল ইসলাম ও তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ থেকে আমি সৈয়দা লামমীম আহাদ।
নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস ২০০৯ সাল থেকেই ‘ওয়ান ইয়াং ওয়ার্ল্ড’–এর একজন কাউন্সেলর হিসেবে সারা বিশ্বের তরুণদের অনুপ্রাণিত করে আসছেন। তাঁর প্রতিনিধি দলের সদস্য হিসেবে বাংলাদেশ থেকে ১০ জন তরুণকে সামিটে অংশ নেওয়ার সুযোগ করে দেয় ইউনূস সেন্টার। আমাদের নির্বাচন করা হয় লিখিত ও মৌখিক যাচাই-বাছাইয়ের পর একটি দিনব্যাপী কর্মশালার মাধ্যমে।
১৫ অক্টোবর অনুষ্ঠিত হয় উদ্বোধনী পর্ব। যেখানে প্রতিটি দেশের একজন করে প্রতিনিধির ডাক পড়ে, যিনি নিজ দেশের পতাকা হাতে মঞ্চে উঠে সবার সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। বাংলাদেশের নাম ঘোষিত হতেই আমাদের দলের একজন লুঙ্গি-পাঞ্জাবি আর মাথায় গামছা বেঁধে উঠে পড়লেন মঞ্চে। তাঁর হাতে শোভা পেল লাল-সবুজ পতাকা। সঙ্গে সঙ্গে গ্যালারিতে বসে থাকা আমরা নয়জনও গলাফাটা চিৎকার দিয়ে দাঁড়িয়ে গেলাম। বিশ্বমঞ্চে দেশের পতাকা দেখে গায়ে কাঁটা দিয়ে ওঠার মধ্যে যে গর্ব আর আনন্দের অনুভূতি, তা তখনি অনুভব করলাম। এ অনুভূতি ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।
ডেভিড জোন্স ও কেট রবার্টসনের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ‘ওয়ান ইয়াং ওয়ার্ল্ড’ একটি অলাভজনক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান ২০০৯ সাল থেকে প্রতিবছর এই সম্মেলনের আয়োজন করে আসছে। বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক কোম্পানি, এনজিও, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রগতিশীল চিন্তাধারার প্রতিষ্ঠান থেকে সম্ভাবনাময় ও প্রত্যয়ী তরুণদের একত্র হয়ে বিশ্ব ও সমাজের নানা সমস্যা নিয়ে আলোচনা, যুক্তি-তর্ক ও সমাধানের উপায় খোঁজার একটি মাধ্যম তৈরি করে দেওয়াই সম্মেলনের মূল লক্ষ্য। এ সময় সমস্যাগুলো নিয়ে অনেক আগে থেকেই কাজ করে যাচ্ছেন, এমন বিশ্বনেতারা থাকেন কাউন্সেলর হিসেবে।
সম্মেলন উদ্বোধনের পর তিন দিন ধরে নানা বিষয়ে হয়েছে তথ্য আদান-প্রদান, যুক্তি-তর্ক। আলোচিত বিষয়গুলোর মধ্যে ছিল শিক্ষা, বিশ্বশান্তি, অর্থনীতি, পরিবেশ সচেতনতা, স্বাস্থ্য, জেন্ডার ইকুইটি, নারীর ক্ষমতায়ন, সামাজিক ব্যবসা, মানবাধিকারসহ বর্তমান বিশ্বের আলোচিত বিষয়গুলো। সেই সঙ্গে হয়েছে সারা বিশ্বের তরুণদের সঙ্গে পরিচয়, বন্ধুত্ব ও একসঙ্গে কাজ করার প্রত্যয়। এরই মাধ্যে ডাবলিন সিটি টুর, আইরিশ ঐতিহ্যবাহী ‘ট্যাপ ড্যান্স’ ও গেলিক মিউজিকের সমন্বয়ে স্বপ্নের মতোই যেন একটানা দিনগুলো কেটে গিয়েছে!
এ সফরে বারবার মনে উঁকি দিয়েছে, অন্য দেশের তরুণসমাজের কাছ থেকে পাওয়া নতুন চিন্তা আর বিশ্বসেরা নেতাদের কাছ থেকে পাওয়া শিক্ষাকে কীভাবে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^