বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত

দেশের উচ্চশিক্ষার প্রাণকেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ছয় হাজার ৫৮২ টি আসনের বিপরীতে তিন লাখ এক হাজার ১৩৮ শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছে। এই বিপুলসংখ্যক শিক্ষার্থীর মেধার সুষ্ঠু যাচাই করে তাদের এই বিশ্ববিদ্যালয়ের অংশ করে নিতে আমরা প্রস্তুত। ভর্তিপ্রক্রিয়ার স্বচ্ছতা বাড়াতে এ বছরে আমরা পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করেছি। এতে শিক্ষার্থীদের মেধার প্রকৃত মূল্যায়ন হবে। পরীক্ষায় যেকোনো অসদুপায় অবলম্বনকারীকে চিহ্নিতকরণ ও শাস্তি প্রদানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর থাকবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তিপ্রক্রিয়া এসএসসি ও এইচএসসি পরীক্ষার চেয়ে ভিন্নতর, বস্তুত এর মাধ্যমে শিক্ষার্থীদের অনুধাবনের গভীরতা ও প্রায়োগিক দক্ষতা নিরূপিত হয়। তাই ভর্তি প্রস্তুতিতে শিক্ষার্থীদের জন্য আমার পরামর্শ থাকবে, সাজেশন কিংবা মুখস্থনির্ভরতা পরিহার করে যেকোনো বিষয়ের খুঁটিনাটি সবকিছুই আত্মস্ত করতে।
সারা বিশ্বের জ্ঞানচর্চার সঙ্গে তাল মিলিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ও এগিয়ে চলেছে সামনের দিকে। আমরা শিক্ষার্থীদের গবেষণার সুযোগ বাড়ানোর জন্য বেশকিছু পরিকল্পনা নিয়েছি। কক্সবাজারে নতুন একটি গবেষণাগার নির্মাণের কাজ শুরু হয়েছে এরই মধ্যে। এই বছর আমরা নৃত্যকলা বিষয়ে প্রথম শিক্ষার্থী ভর্তি করছি। আমাদের লক্ষ্য, জ্ঞানের সব শাখায় যাতে এ দেশের শিক্ষার্থীরা নিজেদের যোগ্যতার ছাপ রাখতে পারে, তার যথাযথ ব্যবস্থা করা।
যারা ভর্তি পরীক্ষায় নিজেদের মেধার প্রমাণ রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পা রাখবে, তাদের জানাই অগ্রিম অভিনন্দন। আর যারা পারবে না, তারা হতাশ হয়ো না, নিজেদের স্বপ্ন সফল করতে তোমরা অন্য বিশ্ববিদ্যালয়গুলোয় নিজেদের প্রতিভার ছাপ রাখো। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ই যদি হয় তোমার স্বপ্ন, সে ক্ষেত্রে আরেকবার সুযোগ তো তোমরা পাচ্ছই। (অনুলিখন)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^