বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

তরুণ প্রকৌশলীর মিলনমেলা

শুধু প্রকৌশলী হলেই হবে না। পেশাগত জীবনে সফল হতে হলে থাকতে হবে নেতৃত্বগুণ। তরুণ প্রকৌশলীদের মধ্যে নেতৃত্বগুণ গড়ে তোলার জন্যই দ্য ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) আয়োজন করেছিল ইয়ং ইঞ্জিনিয়ার্স সামিট।
৭ মে ছিল আইইবির ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষেই আয়োজনটি। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে গত শুক্রবার তরুণদের সফল হওয়ার মন্ত্র শেখান অগ্রজ প্রকৌশলীরা।
সামিট থেকে পাওয়া শিক্ষা আরও প্রকৌশল নেতা গড়ে তুলবে বলে মনে করেন তরুণ পুরকৌশল প্রকৌশলী তন্ময় বিশ্বাস। তন্ময় বলেন, ‘বাংলাদেশের উন্নতির জন্য প্রয়োজন যোগ্য নেতৃত্ব। ভবিষ্যতে দেশের নেতৃত্ব দেবে আমাদের মতো তরুণেরা। সামিটে একজন যোগ্য নেতার গুণাবলি সম্পর্কে আমরা ধারণা লাভ করেছি। যা আমাদের মধ্যে নেতৃত্বগুণ গড়ে উঠতে সাহায্য করবে।’
আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, তরুণ প্রকৌশলীদের একত্র করা, তাঁদের মধ্যে নেতৃত্বগুণ গড়ে তোলা, জ্যেষ্ঠ প্রকৌশলীদের সান্নিধ্যে আনার জন্য এ অনুষ্ঠানের আয়োজন। ইয়ং ইঞ্জিনিয়ার্স সামিটে প্রায় এক হাজার তরুণ প্রকৌশলী অংশ নেন। সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইবির সভাপতি অধ্যাপক শামীম জেড বসুনিয়া।
বেসরকারি একটি বিশ্ববিদ্যালয় থেকে টেলিকমিউনিকেশন বিষয়ে প্রকৌশল ডিগ্রি নিয়েছেন মিতি সাহা। মিতির বিশ্বাস, জন্মসূত্রে নয় বরং কাজের মাধ্যমেই ধীরে ধীরে একজন নেতা তৈরি হয়। মিতি বললেন, ‘উপযুক্ত পরিবেশ ধীরে ধীরে একজনকে যোগ্য নেতা হিসেবে গড়ে তোলে।’
তরুণ তড়িৎ প্রকৌশলী নওরোজ রহমান বলেন, ‘পেশাগত জীবনে সফল হতে হলে কী কী করা প্রয়োজন তার ধারণা পেলাম। জ্যেষ্ঠ প্রকৌশলীদের কাছ থেকে পাওয়া এ শিক্ষা ভবিষ্যৎ জীবনে অনেক কাজে লাগবে।’
দিনব্যাপী অনুষ্ঠানে কীভাবে প্রকৌশল নেতা হতে হবে এ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।
তরুণ প্রকৌশল নেতৃত্বের চর্চা বিষয়ে বক্তৃতা দেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আইনুন নিশাত। একজন প্রকৌশলী ও রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে নিজের জীবনের অভিজ্ঞতা তুলে ধরেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^