বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

LATEST :
সাইটটির উন্নয়ন চলছে এবং শীঘ্রই উন্নয়ন করা হবে

সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

তর্কযুদ্ধের ত্রয়ী

স্কুলে বিতর্ক করতে গিয়ে তাদের পরিচয়। সেই পরিচয় থেকে বন্ধুত্ব। আর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ডিবেটিং ক্লাবের সাবেক এই তিন সদস্যের বন্ধুত্বের ভিত শক্ত হয়েছে তখন থেকেই। এই তিন বন্ধু হচ্ছে ঢাকা কলেজের ফারহান সাকিব, আল রাফি ও উদয় সিকদার। ঢাকা কলেজ ডিবেটিং সোসাইটির এই তিন সদস্য ইতিমধ্যে আলো ছড়িয়েছে পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতায়। সেরা পুরস্কারটা নিজেদের দখলে রাখার সূত্রটা ভালোই রপ্ত করেছে তিন বন্ধু। ‘আমরা যেহেতু স্কুল থেকে একসঙ্গে বিতর্ক চর্চা করি, তাই নিজেদের মধ্যে বোঝাপড়াটা একটু বেশিই। এ জন্য বিতর্ক করতে বেশ সুবিধা হয়।’ আল রাফি বলছিল।
সম্প্রতি ‘প্রথম আলো-আরডিএস’ পঞ্চম জাতীয় বিতর্ক উৎসব-২০১৪-তে কলেজ পর্যায়ে এই তিন বন্ধুর দল হয়েছে সেরা। ‘ইতিহাস সৃষ্টির অন্বেষায়’ শ্লোগান নিয়ে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে হয়েছিল এ উৎসব। বিভিন্ন পর্যায়ে তাদের সঙ্গে প্রতিযোগিতা হয় রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট যোসেফ স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা সিটি কলেজ, ঢাকা কমার্স কলেজসহ ২৪টি কলেজের। চ্যাম্পিয়ন ছাড়াও তারা অর্জন করে একক সাফল্য। উৎসবের চূড়ান্ত পর্বসহ চারটি পর্বে শ্রেষ্ঠ বক্তা হয় ফারহান সাকিব।
শুধু ‘প্রথম আলো-আরডিএস’ পঞ্চম জাতীয় বিতর্ক উৎসবই নয়, এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেটিং অরগানাইজেশন (জুডো) আয়োজিত জাতীয় বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছে তারা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

স্বত্বাধিকারী © ২০১৫ প্রোগ্রামিং এর মহাজগৎ সব অধিকার সংরক্ষিত
^